ABN News

বিধানসভায় বাজেট পেশ করে কেন্দ্রকে কটাক্ষ অর্থমন্ত্রীর

বিধানসভায় বাজেট পেশ করে কেন্দ্রকে কটাক্ষ অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, এবিএন :- ২০২১-এ রাজ্য বিধানসভা নির্বাচনের আগে গতকাল ছিল শাসকদলের পেশ করা শেষ পূর্ণাঙ্গ বাজেট। কেন্দ্রীয় বাজেটকে কটাক্ষ করেন অর্থমন্ত্রী অমিত মিত্র, বিধানসভায় এই বাজেট পেশ করার আগে। তিনি বলেন, ১০০দিনের কাজ থেকে শুরু করে স্কিল ডেভেলপমেন্ট, গ্রামীণ গৃহনির্মাণ, সড়ক নির্মাণ, ই-টেন্ডারিং প্রভৃতিতে বাংলা যে দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে, একথা খোদ কেন্দ্রীয় সরকারই স্বীকার করেছে। দেশের শিল্পবৃদ্ধির হার যেখানে ০.৬, বাংলার ক্ষেত্রে তা ৩.১ শতাংশ অর্থাৎ পাঁচগুণ।

তিনি আরো দাবি করেন, দেশে আর্থিক বৃদ্ধির হার যেখানে নিম্নগামী, সেখানে বাংলার জিডিপি বৃদ্ধির হার ১০.৪ শতাংশ। কর প্রদানে উৎসাহ দিতে এবারের বাজেটে করদানের প্রক্রিয়া সহজসাধ্য করা হয়েছে। বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট থেকে ২২০০ কোটি টাকার ওপর বিনিয়োগ এসেছে বলেও তিনি দাবি করেন। এবারের বাজেটে তিনটি করে সিভিল সার্ভিস একাডেমি ও নতুন বিশ্ববিদ্যালয় তৈরির প্রস্তাব করা হয়েছে। ক্ষুদ্র ও কুটির শিল্প বিস্তারেও পদক্ষেপ নিয়েছে সরকার ১০০ কোটি বরাদ্দ করে। সামাজিক সুরক্ষা প্রকল্পেও ৫০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

তফসিলি উপজাতিদের জন্য ‘জয় জহর প্রকল্প’তে ৫০০ কোটি টাকা বরাদ্দের মতোই ‘বন্ধু প্রকল্প’ নামে নতুন প্রকল্পে আড়াই হাজার কোটি টাকা তাদের জন্য বরাদ্দ করেছে সরকার। নিম্নবিত্তদের জন্য ৩ মাসে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ নিখরচায় সরবরাহ করতে ৩০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। রাজ্যে আয় বৃদ্ধি পেয়েছে বলেও হিসাব দেখিয়েছেন অর্থমন্ত্রী।
স্বভাবতই এবারের রাজ্য বাজেট দেখেশুনে উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *