ABN News

নির্মল বাংলা প্রকল্প সফল করতে জৈব-অজৈব বর্জ্য পৃথকীকরণে জনমানসে সচেতনতার লক্ষ্যে নামল কাঁচরাপাড়া পৌরসভা

নির্মল বাংলা প্রকল্প সফল করতে  জৈব-অজৈব বর্জ্য পৃথকীকরণে জনমানসে সচেতনতার লক্ষ্যে নামল কাঁচরাপাড়া পৌরসভা

নিজস্ব প্রতিনিধি, দ্যা রেগুলারঃ- গতকাল কাঁচরাপাড়া পুরসভার উদ্যোগে এলাকার ঘরে ঘরে বর্জ্য পদার্থ রাখার জন্য দুটি করে বালতি প্রদান করা শুরু হয় আনুষ্ঠানিকভাবে। প্রসঙ্গত ইতিপূর্বেও পুরসভার উদ্যোগে একাধিকবার এই বালতি প্রদান করা হয়। এই কর্মসূচি আরো কিছুদিন চলবে বলে জানিয়েছেন উপ পুরপ্রধান মাখন সিনহা। আনুষ্ঠানিক পর্বে তিনি ছাড়া উপস্থিত ছিলেন পুর পার্ষদ অশোক মন্ডল, কাউন্সিলর অলকময় লাহিড়ী, পুরসভার এক্সিকিউটিভ অফিসার প্রমুখও। এ সম্পর্কে একান্ত সাক্ষাৎকারে উপ পুরপ্রধান বলেন, নির্মল বাংলা অর্থাৎ দূষণমুক্ত বাংলা গড়তে হলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশমতো সকলকে চলতে হবে। ইতিপূর্বে এ ধরনের বালতি প্রদান করা হলেও নাগরিকরা জৈব ও অজৈব বর্জ্য পদার্থ একত্রে রাখতেন এবং সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট বিভাগে কর্মরতরা সেগুলো সংগ্রহ করে আনত। কিন্তু সেগুলো পেস্ট করতে গিয়ে মেশিনের ক্ষতি হত এবং পচনশীল পদার্থের সাথে মিশে থাকত অপচনশীল দ্রব্য।

এ ব্যাপারে তিনি আরো জানান, এখন থেকে কাঁচরাপাড়া পুরসভা স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দ্বারা এলাকার বাড়িতে বাড়িতে জৈব ও অজৈব বর্জ্য পদার্থ পৃথকীকরণের প্রয়োজনীয়তা সম্বন্ধে নাগরিকদের ওয়াকিবহাল করবেন বা সচেতন করবেন। এ ব্যাপারে এক প্রশ্নের জবাবে তিনি বলেন। এটা ঠিক যে এলাকার বহু নাগরিক পুরসভার দেওয়া নির্দিষ্ট বালতিতে না রেখে বর্জ্য পদার্থ যথেচ্ছ রাস্তাঘাট বা নর্দমায় ফেলে থাকেন।

এসব বন্ধ করতে তাঁরা খুব শীঘ্রই সিসিটিভি ক্যামেরার মাধ্যমে এলাকার এ ধরনের অসচেতন নাগরিকদের চিহ্নিত করতে চান। এ ধরনের কার্যকলাপ বন্ধ করতে প্রয়োজনে জরিমানা করাও শুরু করবেন তাঁরা। আরেক প্রশ্নের জবাবে মাখন সিনহা বলেন, শহরের সমস্ত বর্জ্য পদার্থ যেখানে এতদিন রাখা হত, সেখানে বিপুল বর্জ্য জমে যাওয়াতে তাঁরা নিখরচায় প্রায় ৭০০ লরি বর্জ্য নিচু জমি ভরাটের জন্য বিনা পয়সায় নাগরিক বা কিছু প্রতিষ্ঠানকে দিয়েছেন যাতে ভবিষ্যতে সেখানে ফের বর্জ্য ফেলা যায়। এই প্রসঙ্গে তিনি আসন্ন বর্ষার মধ্যেই পুরসভা পাকাপাকিভাবে গার্বেজ সেন্টার তৈরি করে জৈব ও অজৈব পদার্থকে পৃথক করে ফেলতে পারবে বলে আশা প্রকাশ করেন।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *