ABN News

‘নিম্নমানের বিদেশি’দের কারণে ডুবছে ইস্টবেঙ্গল’ : গৌতম

‘নিম্নমানের বিদেশি’দের কারণে ডুবছে ইস্টবেঙ্গল’ : গৌতম

এবিএন স্পোর্টস :- চলতি মরসুমে একেবারেই ভাল ছন্দে নেই ইস্টবেঙ্গল। লিগের শেষ ম্যাচে ইন্ডিয়ান অ্যারোজের বিরুদ্ধে হেরে এখন লিগ তালিকায় সপ্তমস্থানে রয়েছে ভারতীয় ফুটবলের অন্যতম প্রধান। প্রশ্ন উঠেছে বিদেশিদের পারফরম্যান্সের উপর।ইস্টবেঙ্গলের প্রাক্তনী গৌতম সরকারও মনে করেন নিম্ন মানের বিদেশিদের কারণে ভুগতে হচ্ছে ইস্টবেঙ্গলকে। তিনি এ-ও মনে করেন ক্লাব এবং সমর্থকদের প্রতি আন্তরিকতার অভাবের কারণেই নিজেদের সেরাটা উজাড় করে দিতে ব্যর্থ বিদেশি বা ভিন রাজ্যের ফুটবলাররা। তাঁর কথায়, “এখন যে বিদেশিরা খেলছে তাঁদের গুণগত মান নিয়ে সংশয় রয়েছে। এরা কেউই উচ্চমানের নয়। এখনকার ফুটবলে যে দলের বিদেশি ভাল সেই দলই অ্যাডভান্টেজ পজিশনে থাকে। সেই দিক দিয়ে ইস্টবেঙ্গল পিছিয়ে রয়েছে তাদের বিদেশিরা উচ্চমানের না হওয়ায়। কেউই ধারাবাহিক নয়।”

কিংবদন্তি এই মিডফিল্ডারের চোখে সেরা বিদেশি মজিদ বিসকার। তিনি জানান, মজিদের পরবর্তী সময়ে চিমা-ব্যারেটো এসে দারুণ ফুটবল উপহার দিয়েছে ঠিকই তবে এরা কেউ মজিদের মতো নন। মজিদ সম্পূর্ণ অন্য মানের ফুটবলার।শুধু বিদেশিরাই নয়, গৌতম সরকার মনে করেন দলের প্রতি আবেগের অভাব রয়েছে ভিন রাজ্যের ফুটবলারদের মধ্যেও। তাঁর কথায়, “আমাদের সময়ে পিটার থঙ্গরাজ, সৈয়দ নইমুদ্দিন, মহম্মদ হাবিবের মতো বাইরের ফুটবলারা কলকাতা ময়দানে নিজেদের প্রতিষ্ঠিত করতে পেরেছিল নিজেদের দক্ষতা এবং দলের প্রতি দায়বদ্ধতার ফলে।

এদের এখনও মনে রেখেছে কলকাতা ময়দান। ভাল বাসেন সমর্থকেরা, এরা নিজেরাও বাঙালি হয়ে গিয়েছে মনে-প্রাণে। কিন্তু এখনকার ভিন রাজ্যের ফুটবলারদের মধ্যে সেই দক্ষতা দেখি না, যা সত্যিই হতাশাজনক।” পাশাপাশি ভারতীয় ফুটবলে বিদেশি কোচেদের রমরমা স্রেফ লোক দেখানো বলে মনে করেন ইস্টবেঙ্গলের ১৪ নম্বর জার্সি গায়ে ময়দানে দাপিয়ে বেড়ানো এই মিডফিল্ডার।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *