ABN News

দিল্লিতে হ্যাটট্রিকসহ বিশাল জয় আম আদমি পার্টির

দিল্লিতে হ্যাটট্রিকসহ বিশাল জয় আম আদমি পার্টির

নিজস্ব প্রতিনিধি, এবিএন :- রাজনীতিতে কিভাবে ঘুরে দাঁড়াতে হয়, এককথায় দিল্লি বিধানসভায় জিতে তা দেখিয়ে দিল আম আদমি পার্টি। বিগত লোকসভায় বিজেপি ঝড়ে ভেঙেচুরে যাওয়া ভোটব্যাঙ্ক প্রায় পুরোটাই ফিরিয়ে আনল অরবিন্দ কেজরিওয়ালের দল। যদিও ভোটের ফল ইঙ্গিত দিয়েছে যে বেশিরভাগ ক্ষেত্রেই বিজেপির ভোট ব্যাংক গতবারের তুলনায় বিশেষ নষ্ট হয়নি। এবারের নির্বাচনে দুটি বিশেষ দিক লক্ষ্য করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। প্রথমত, প্রচন্ড আত্মতুষ্টিতে ভুগেছে বিজেপি।

খোদ রাজ্য সভাপতি মনোজ তিওয়ারির নিজের প্রতি এতটাই অন্ধবিশ্বাস তৈরি হয়েছিল যে তিনি আজ সকালেও নির্বাচনের ফল ঘোষণা শুরু হতেই মন্তব্য করেছিলেন যে তাঁরা ৫০-এর ওপর আসনে জয়লাভ করবেন। প্রায় একই আত্মবিশ্বাসের পাশাপাশি অন্তর্দ্বন্দ্ব, রণনীতির দৈনতা প্রভৃতি কারণে ফের একবার দিল্লি রাজনীতিতে ব্রাত্য হয়েছে কংগ্রেস। দলের অন্যতম নেত্রী শর্মিষ্ঠা মুখোপাধ্যায় আজ সংবাদমাধ্যমের কাছে এ কথা স্বীকার করে নিয়ে, এরজন্য নিজেকেও দলের একজন সৈনিক হিসাবে দায়ী করেছেন।

62 – 8 । দিল্লির এই ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই দিল্লির বিভিন্ন প্রান্তে নাচগানে উচ্ছ্বসিত হয়ে পড়েছেন আপকর্মীরা। অন্যদিকে পরাজয়ের নেপথ্য কারণ নিয়ে সাফাই এবং অনৈক্যের স্বীকারোক্তি শুরু করেছেন বিজেপি ও কংগ্রেস নেতৃত্ব।
একদিকে দিল্লিতে আপ-এর উন্নয়ন কর্মসূচি আর অন্যদিকে কেন্দ্রীয় শাসকদল বিজেপির সাম্প্রতিক ভূমিকা – এই দুই বিষয় নিয়েই মূলত দিল্লিতে ভোটদান হয়েছে বলে রাজনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন। তাঁদের মতে, শেষমেষ সংবাদমাধ্যমগুলির ‘এক্সিট পোল’ বাস্তব হল। এতদিন যাঁরা একে উপেক্ষা করেছেন, এবার তাঁদের শিক্ষা নেওয়া দরকার।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *