ABN News

ক্রমশ অবনতি হতে হতে নিভে গেল ময়দানের সুবিখ্যাত প্রদীপ

ক্রমশ অবনতি হতে হতে নিভে গেল ময়দানের সুবিখ্যাত প্রদীপ

নিজস্ব প্রতিনিধি, দ্যা রেগুলার :- আজ দুপুর দুটো ২.০৮ মিনিটে কলকাতার এক বেসরকারি হাসপাতালে প্রখ্যাত ফুটবলার এবং কোচ প্রদীপ কুমার ব্যানার্জীর (২৩ শে জুন ১৯৩৬ – ২০ শে মার্চ ২০২০) প্রয়াণ ঘটে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। দীর্ঘদিন যাবৎ তিনি পারকিনসন, স্মৃতিভ্রংশ এবং হার্টের নানান সমস্যায় ভুগছিলেন। তবে এবার নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ৭ই ফেব্রুয়ারি তিনি হাসপাতালে ভর্তি হন। গত সোমবার অর্থাৎ 16 ফেব্রুয়ারি থেকে তাঁর অবস্থার অবনতি হয়।

১৫ বছর বয়সে তিনি বিহারের হয়ে সন্তোষ ট্রফি খেলেন। ১৯৫৪ সালে তিনি কলকাতায় আসেন এবং আরিয়ান এফ সি তে যোগ দেন। এরপর তিনি ইস্টার্ন রেলওয়ে এফ সির হয়েও বেশ কিছুদিন খেলেছিলেন। ১৯৬০ সালে তিনি রোম অলিম্পিক্সে অধিনায়কত্ব করেন। ১৯৬২ সালে জাকার্তা এশিয়ান গেমসে ভারত কে সোনা জেতান। ১৯৭৫ সালে ইস্টবেঙ্গল কে ৫-০ তে ডার্বি জেতান। ১৯৯৭ সালে তাঁর কোচ থাকাকালীন ইস্টবেঙ্গল ৪-১ এ ডায়মন্ড ম্যাচ জেতে।

১৯৬১ সালে তিনি অর্জুন অ্যাওয়ার্ড ও ১৯৯০ সালে পদ্মশ্রী পুরস্কার পান। এরপর ২০০৪ সালে ফিফার সর্বোচ্চ সম্মান ‘ফিফা অর্ডার অব মেরিট’ তাঁকে দেওয়া হয়।তার ভাই প্রখ্যাত রাজনীতিবিদ প্রসূন বন্দ্যোপাধ্যায় তার মৃত্যুর খবরে ভেঙে পড়েন। এছাড়াও ফুটবল জগতের বিভিন্ন ব্যক্তিত্ব ও মাননীয়া মুখ্যমন্ত্রী তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *